করোনায় দরিদ্রদের পাশে লেডি ট্রাভেলার্স বাংলাদেশ

দেশে নারী পর্যটকদের সবচেয়ে বড় ও সুসংগঠিত প্ল্যাটফরম লেডি ট্রাভেলার্স বাংলাদেশ করোনাজনিত সঙ্কটে দরিদ্র ও প্রান্তিক মানুষের পাশে দাঁড়িয়েছে। অনলাইনভিত্তিক সংগঠনটি তাদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে।

রাজধানীর বিভিন্ন জায়গায় দরিদ্রদের মধ্যে এলটিবি’র খাদ্য সামগ্রী বিতরণ

প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) আতঙ্কে মানুষের স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে। কাজের সুযোগ কমে গেছে রিকসা ও ভ্যান চালকসহ অনেক শ্রমজীবী মানুষের। এর মধ্যে সরকার করোনার বিস্তার ঠেকাতে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে, যা ২৬ মার্চ থেকে কার্যকর হয়েছে। এতে এসব শ্রমজীবী মানুষের আয়-রোজগার বন্ধ হয়ে গেছে।এমন অবস্থায় এসব দরিদ্র মানুষকে একটু স্বস্তি দিতে ত্রাণ নিয়ে তাদের পাশে দাঁড়িয়েছে লেডি ট্রাভেলার্স বাংলাদেশ-এলটিবি।

সম্প্রতি লেডি ট্রাভেলার্স বাংলাদেশ-এলটিবি রাজধানীর রায়েরবাগ এলাকা,যাত্রাবাড়ি এলাকার দনিয়া এবং নারায়ণগঞ্জ জেলার বন্দর এলাকায় দরিদ্র মানুষের মধ্যে চাল,ডালসহ কিছু নিত্য প্রয়োজনীয় পণ্য বিতরণ করে। এই ত্রাণ বিতরণ কার্যক্রমে লেডি ট্রাভেলার্স গ্রুপ-এলটিবি’র মডারেটর ও স্বেচ্ছাসেবীরাও অংশ নেন।

ত্রাণ সামগ্রী ছাড়াও এলটিবি দরিদ্রদের মধ্যে হ্যান্ড স্যানিটাইজার, অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান ও মাস্ক বিতরণ করেছে।

এ বিষয়ে লেডি ট্রাভেলার্স বাংলাদেশ (এলটিবি) এর ফাউন্ডার ও এডমিন মারজীয়া মেহজাবীন জ্যাকুইলিন দ্যা ওয়ান্ডালাস্টকে বলেন, করোনাভাইরাসজনিত সঙ্কটে সবারই স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে। কিন্তু সবচেয়ে বেশি কষ্টে পড়েছেন দরিদ্র ও শ্রমজীবী মানুষেরা। মানুষ হিসেবে এই বিপদে অন্য মানুষের পাশে দাঁড়ানো প্রত্যকেরই দায়িত্ব।এই দায়িত্ববোধ থেকেই আমরা আমাদের সীমিত সামর্থ্য নিয়ে কিছু দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি।

তিনি বলেন, শুধু এবারই নয়, এর আগেও বন্যার্তদের মধ্যে,এসিডদগ্ধদের মধ্যে ত্রাণ বিতরণ করেছেন তারা। আর এই কার্যক্রমে গ্রুপের অনেক সদস্য স্বতঃস্ফূর্ত সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

এ জাতীয় আরও প্রবন্ধ