ভ্রমণের আগে ব্যাগ গোছানো

ঘুরতে যাবেন? ঘোরাঘুরি করা নেশার মতো কাজ করে আপনার জন্য? ভ্রমণে গেলে মন চাঙ্গা হয়? তবে ব্যাগ গুছিয়ে বেড়িয়ে পড়ুন। গাড়ি ধরে চলে যান নির্দিষ্ট গন্তব্যে। তবে অবশ্যই যাবার আগে ব্যাগে কী কী নিলেন এবং কী কী নেয়া উচিৎ তা দেখুন ভালো করে। ঘুরতে যাওয়ার আগে কিভাবে ব্যাগ গোছাবেন এবং কী কী নিবেন এবারে রইলো তার টিপস।

কিভাবে গোছাবেন ব্যাগঃ প্রথমেই জামাকাপড়ের ব্যাগ গুছিয়ে ফেলুন। ব্যাগ যথাসম্ভব হালকা রাখুন। যাত্রার সময় এবং তারিখ ভালোভাবে দেখে নিন। যাত্রার টিকিট সঠিক স্থানে রাখুন। টাকার পরিমাণ সঠিকভাবে জেনে নিন। ক্রেডিট কার্ড-সংক্রান্ত বিষয়গুলো ভালোভাবে জেনে নিন। পাসপোর্টের মেয়াদ-সংক্রান্ত বিষয়গুলো জেনে রাখুন। ছোট ছোট সামগ্রী যেমন, ঘড়ি, রোদচশমা, টুপি ইত্যাদি গুছিয়ে রাখুন। গরম কাপড়চোপড় ঠিকভাবে গুছিয়ে রাখুন। সঙ্গে অবশ্যই পানির বোতল রাখা উচিত। ওষুধপত্র ঠিকভাবে গুছিয়ে রাখুন। শিশু থাকলে কাপড়চোপড় এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র আলাদাভাবে গুছিয়ে রাখুন। দিকনির্দেশনার জন্য সঙ্গে কম্পাস রাখতে পারেন। আজকাল অবশ্য স্মার্টফোন থাকায় বাড়তি সুবিধা পাওয়া যায়। সম্ভব হলে জুতা ও স্যান্ডেল দুটোই সঙ্গে রাখুন। ক্যামেরা, ব্যাটারি এবং চার্জার হাতের নাগালে রাখুন। একটি ছোট টর্চলাইট সঙ্গে রাখতে পারেন। মুঠোফোন এবং মুঠোফোনের চার্জার হাতের কাছে রাখুন। চাইলে অবসরে পড়ার জন্য দুটি গল্পের বইও সঙ্গে রাখতে পারেন। অবশ্যই টুথব্রাশ এবং টুথপেস্ট সঙ্গে রাখুন। সমুদ্রসৈকতে ঘুরতে গেলে সানস্ক্রিন ক্রিম ও ছাতা সঙ্গে নিয়ে যেতে পারেন। বন-জঙ্গলে ঘুরতে গেলে অবশ্যই একটি চাকু, দড়ি, সম্ভব হলে স্লিপিংব্যাগ অথবা তাঁবু নিয়ে যেতে পারেন। এমনকি মশা নিধনের স্প্রে নিতে পারেন।

কোথাও ঘুরতে যাবার আগে উপরোক্ত বিষয়গুলো খেয়াল করে ব্যাগ গোছালে আপনার ভ্রমণটি হয়ে উঠবে আরো প্রাণবন্ত এবং আনন্দময়। হ্যাপি ট্রাভেলিং

এ জাতীয় আরও প্রবন্ধ