গ্রীষ্মের ঘোরাঘুরি

শীতকাল শেষ। কিন্তু তাই বলে তো ঘোরাঘুরি বন্ধ থাকবে না। গরমে সব জায়গায় ঘুরতেও যাওয়া যাবে না। শীতে যেসব জায়গা ঘুরতে যাওয়ার জন্য দারুণ ঠিক গ্রীষ্মেই সেই স্থানগুলো থাকে না ততটা উপভোগ্য। তাই ঋতু ভেদে ভ্রমনের জন্য কিছু জায়গা নির্বাচন করা উচিৎ। আর যদি সাথে পরিবার নিয়ে যান তাহলে বাসার শিশুদের কথাও মাথায় রেখে জায়গা নির্ধারণ করা প্রয়োজন। এই গরমে কোথায় ঘুরতে যাওয়া যেতে পারে এবারে রইলো তেমনই কয়েকটি স্থানের খোঁজ।

কোথায় ঘুরবেনঃ কেউ যদি চান প্রকৃতির একদম খুব কাছাকাছি সবুজের মধ্যে হারিয়ে যাবেন তবে এই গরমে সুন্দরবন হতে পারে অনন্য একটি স্থান। চারিদিকে চিরহরিৎ গাছ-গাছালির মাঝে হরেক রকম পশু-পাখির সমাহার আপনার এই সময়ের ভ্রমনকে করে তুলতে পারে চিরস্মরণীয়।

পাহাড় ভালবাসলে এই সময়ে ঘুরে আসতে পারেন পার্বত্য অঞ্চলের পাহাড়গুলোতে। রাঙামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ি ছাড়াও শেরপুর, ময়মনসিংহে কিছু পাহাড় আছে। কিন্তু পার্বত্য অঞ্চলে তুলনামূলক কম গরম থাকায় এই তিন জেলা হতে পারে আদর্শ স্থান।

চা বাগান হতে পারে চমৎকার একটি জায়গা এই গ্রীষ্মে। সিলেটের চা বাগানে পরিবারসহ কাটিয়ে আসতে পারেন আপনার ছুটি।

ঘুরে আসতে পারেন কিছু ঐতিহাসিক নিদর্শন। ঢাকার মধ্যেই বেশকিছু ঐতিহাসিক স্থান রয়েছে। ঢাকার বাইরে রঙপুর, রাজশাহী অঞ্চলে প্রচন্ড গরম অনুভূত হয় এই সময়। তাই ঢাকার জায়গাগুলো হতে পারে আদর্শ ভ্রমনের স্থান।

নদী মাতৃক দেশে এই গরমে ঘুরে আসতে পারেন যমুনার পার হতে। টাঙ্গাইল কিংবা সিরাজগঞ্জ অথবা মাওয়া থেকে ঘুরে আসতে পারেন পরিবার পরিজন নিয়ে।

ঢাকার মধ্যে এবং ঢাকার অদূরের বিনোদন কেন্দ্রগুলো হতে পারে আপনার গন্তব্য। ফ্যান্টাসি কিংডম, নন্দন পার্ক, গাজিপুরের সাফারি পার্ক, নরসিংদীর ড্রিম হলিডে পার্ক কিংবা ঢাকার চিড়িয়াখানায় ঘুরে আসতে পারেন।

এসব জায়গা ছাড়াও যেকোনো বনে বা জঙ্গলে চলে যেতে পারেন পরিবার নিয়ে চড়ুইভাতির আয়োজন করতে। গ্রীষ্মের ছুটি কিংবা মনকে একটু উৎফুল্ল করতে ঘুরে আসতে পারেন পছন্দমতো এই জায়গাগুলো থেকে।

এ জাতীয় আরও প্রবন্ধ